সময় তুমি সবার থেকে বড় বেশী দামি,
   শপেছে যে জন তোমার হাতে হয়েছে সে নামি।
   জীবন ভোর পথ চলা তোমাকে সামনে রেখে;
   দুঃখের জ্বালা দাও ধুইয়ে নিজেকে দিয়ে ঢেকে।
   নিরবে বন্ধু বয়ে চল জল ধারার মত !
   অতীতকে কেমন দাও ভুলিয়ে প্রশ্ন থাকেনা অত,
  বর্তমান,ভূত,ভবিষ্যত সব তোমার কথাই বলে;
  সব কিছু ভাল মন্দ সব তোমার পথেই চলে।


  সবাইকে তুমি করেছ বন্দি নিজের কাছে রেখে !
  পরখ করেছ নিজের শক্তি নিজের সামনে থেকে।
  কি মন্ত্র দিয়ে কানে কাউকে ছোটাতে থাকো,
  কাউকে তুমি বিশ্রাম দিয়ে নিজের কাছে রাখ।
  বল কোন শুভক্ষণে পথ চলা হল শুরু,
চলার পথে মিলাতে তাল বুক কাঁপে দুরু দুরু !
অনন্ত পথ ছুটবে বলে নিজেকে করেছ তৈরি,
পাথেয় পথিকের শেষ হবেই সত্যি বলছি মাইরি।