পাগল মন খেলছে খেলা আত্মদেবের সাথে,
   সকাল হতে সন্ধ্যা হল বিরাম নাই তাতে।
   তোমার কথা ভেবে ভেবে দিন যে চলে যায়;
    কবে তুমি দিবে ধরা নয়নের মোহনায়।
    হৃদয় দিয়ে ডাকছি তোমায় করেছি সব বন্ধ,
    তোমায় খুঁজে হেথায় হোথায় নয়ন হয়েছে অন্ধ।


    সব কাজই করছি হাতে,খেলছি নিজে নিজের সাথে,
    দিনের শেষে পাই পয়সা হিসাব দিব তারই হাতে;
    বেদনায় যে আছি পরে হাতটা কেবল ধরবে বলে,
    নিয়ে যাবে আপন ধামে যখনি যাবে চলে !
    তোমারি নাম নিব মুখে এই বরটাই মাগি,
    তোমাকেই নিয়ে থাকবো সুখে সব কিছুকেই ত্যাগি।
    ওহে সুন্দর দিবে ধরা জানি আর্তের ডাকে,
    শরীর ছাড়িলেও দেখা দিবে একান্তে তারি ফাঁকে।