দেবভূমি হিমালয়ে দেব্তার বাস,
প র্বত প্রমাণ পাপ করে দিল গ্রাস।
অতি দূগম পথ চারধাম যাত্রা;
উত্সাহি ভমনারথি আনে তাতে মাত্রা।
কেদারের পাশ দিয়ে মন্দাকিণী যায়,
মূত্তীর্মান শয়তানী গিলে সব খায়।
অলকানন্দা ধুইয়ে দেয় বদ্রীনাথের পা;
ফুঁসছে দেখেও দেব্তার নেই আজ গা।
ভ্রমনার্থি দিশাহারা রুদ্ররুপ দেখে
সব কিছুকে নিচ্ছে খেয়ে একবারটি চেখে।
চোপতা চামোলির জনাকির্না স্থান,
সব যেন জনশূন্য হয়েছে শ্মশান।
শান্ত শিব অশান্ত হয়ে নৃত্য করিল।
শিব শক্তি অভীন্নরূপে দেখা দিয়ে গেল।