"পুলক"


ভেতরে ভেতরে পুলক
তোমায় দেখে এক ঝলক
চোখ ভুলেছে পলক
চেয়ে আছি অপলক


"যখন গাঁয়ে ছিলে"


যখন গাঁয়ে ছিলে, চুলগুলো ছিলো অমাবস্যার অন্ধকার
শহরের হাওয়া লেগে সে চুলে আজ গোধুলির রং!


"সবুজ সিগন্যাল"


একটি সবুজ ঘাস, দুটি সবুজ পাতা, সবুজ সিগন্যাল
বুক পকেটে রেখে তোমার জন্য ঘুরছি বহুকাল।


"সবুজ বাঁচাতে"


শিশিরের কাছে বিশুদ্ধ জল চেয়েছি,
তোমার সবুজে লেগে আছে ঘোলা জল
সবুজ বাঁচাতে ঝরণার কাছে পেতেছি আঁচল।


"অভিমান"


বারবার ভাঙ্গাই বলেই
এতো মূল্যবান
তোমার অভিমান,
না হয় কী আছে বলো এর দাম?
বারবার ভাঙ্গাই বলেই
আমার সাথে তোমার
সব অভিমান।


"মন খারাপ হলে পরে"


মন খারাপের সরষে দানা, তোমায় যেন ছুঁতে না পায়
দূরে দূরে থাকি তাই;
হেথায়-সেথায় ঘুরে উড়ে মনের পালে হাওয়া তুলে
তোমার সম্মুখে দাঁড়াই।


"প্রখর দুপুরে"


প্রখর দুপুরে তোমার পাশে পাশে হাঁটি
ছায়াটুকু যেন পড়ে তোমার গাঁয়,
রৌদ্র পোড়াক আমায় যতো খুশি
তোমার দেখা যেন না পায়।