(প্রিয় কবি কাজী নজরুল ইসলামের ৩৭তম মৃত্যুবার্ষিকীতে)


সব খেয়ালীপনার বিপরীতে দিয়েছিলে হুংকার
শোষণের বিরুদ্ধে তুলেছিলে গর্জন
উপনিবেশবাদীর রক্তচক্ষু মাড়িয়ে
অধিকারের কথা তুলেছিলে বিশ্বসভায়।


অত্যাচারীর বিরুদ্ধে ধরেছিলে হাতিয়ার
অত্যাচারীতরে শিখিয়েছিলে অধিকার
সব অনিয়ম রুখে দিতে বাজিয়েছিলে বিষের বাঁশি।


নিজের পরিচয় দিয়েছিলে বিধ্বংসী সব মরাণাস্ত্রে
তুমি ধ্বংস, তুমি মহাপ্রলয়, তুমি ভাসমান মাইন
সব অনিষ্টকারীর বুকে তুমি তুলেছিলে কম্পন।


এই বাংলার বুকে দ্রোহের আগুন জ্বেলে
বিশ্ব সভায় তুমি বিদ্রোহী
ঘুমিয়ে আছো আজ মসজিদের পাশে
যাবার সময় এই দ্রোহের আগুনটুকু কেন নিয়ে গেলে?


২৭.০৮.২০১৩