যদি বাবুই হতেম
তোমার জন্য ছায়া সুনিবিড় দৃষ্টি নন্দন
একটি বাসা বুনে দিতে পারতাম


যদি ঘুড়ি হতেম
তবে আকাশে উড়ে যেতাম
বৃষ্টির বাড়ি থেকে তোমার জন্য নিয়ে আসতাম
স্নানের জল


যদি শিশির হতেম
আলতো লেগে থাকতাম
তোমার উষ্ণ কোমল গতরে


যদি পাখি হতেম
খাঁচার ভেতর-বাহিরে
তোমার শেখানো বুলি আওড়াতাম


অথচ হয়েছি যা, তা তো তুমিও জানো...
কথায় কথায় তুমিই সে নাম ধরে ডাকো
এই আমি আর কতোটুকু করতে পারি বলো?


আমি হয়তো বলতে পারি, ভালোবাসি চলো...


০৯.০৭.২০১৩