জীবনের পালে যে জেদটুকু লাগাবে হাওয়া
প্রত্যাশার চূড়ায় পৌঁছে দেবে ঠিক সময়,
এমন জেদ থাকাটা তো দোষের কিছু নয়।
যে হাওয়াটুকু তোমায় বসাবে
তোমার শিকড়ের স্বপ্নাসনে,
যেখানে পৌঁছে তুমি ছুঁতে পারো মানুষের হৃদয়,
এমন জেদী তোমাকে স্যালুট নির্দ্বিধায়।


তাই বলে এ কেমন জেদ পুরালে তুমি!
ভালোবাসার অসম্মতিতে সুযোগের অপেক্ষায়
থেকে থেকে ভালোবাসার বিষে নীল হলে।
তারপর সে নীলটুকু ছড়িয়ে দিলে পছন্দের
মানুষের দেহের শিরায় শিরায়!
অতঃপর উধাও...
বিষে নীল হওয়া সেই মানুষটির দিকে
আর একটি বারও ফিরে তাকালে না!


২৯.০৬.২০১৩