মেয়েটির নাম ভাবনা। কোনো এক ভাবুক
ছেলের বাহুডোরে পড়েছিল বাঁধা।
তারপর দুজন হাওয়ায় উড়ালো ঘুড়ি,
নায়ে তুলল পাল। ঘুরে বেরাল মাঠ-ঘাট, তেপান্তর।
ছুঁয়ে দেখল চাঁদ-তারা, নক্ষত্র।
পাখির গান তুলে নিল আপন ঠোঁটে,
প্রজাপতির ডানায় পাড়ি দিল পুষ্প বাগান।


দুজনার স্বপ্নগুলো মেলে দিল ডানা,
ভাবনার ভাবনা জুড়ে ভাবুক ছেলেটা।
ছেলেটারও বুঝি ভাবনাই শেষ ঠিকানা। সব সুর
যেন মিলে মিশে বেজে ওঠে সুখের বীণা।


কিন্তু তারও পর...
ভাবুক ছেলেটা ভালোবাসে কবিতা
সারাদিন কেবল বর্ণ-শব্দ-বাক্যের খেলা
ভাবনার চেয়ে কবিতাই সব এখন,
ভাবনার ভাঙ্গে মন। কবিতা হয়ে ওঠে
ভাবনার প্রতিদ্বন্দ্বী। অথচ সারা কাব্য জুড়েই
কেবল ভাবনার প্রতিচ্ছবি।
তবে কী করবে এখন ভাবুক ছেলেটা?


২৩.০৬.২০১৩