ভালোবাসার তো বেলা বলে কিছু নেই,
তবে কেন শুধালে তুমি- অবেলায় বাজাই বাঁশি!
তুমি কী তবে ভ্যালেন্টাইনিদের দলে? নাকি
বয়সের ফ্রেমে বাঁধাপড়া কোনো দেয়াল ছবি?


তবে কী তোমার ষোল বছর বয়সে আমার
আগমণের কথা ছিল, আমি কী তবে দেরি
করে ফেলেছি বড়ো বেশি? আজ ত্রিশ-চল্লিশের
মাঝামাঝি পথে বাঁশি আর তোমার লাগেনা ভালো।
কিন্তু আমার যে এখনই বড়ো বেশি ইচ্ছে করছে
বাজাই বাঁশি , আকাশে উড়ি, পাখিদের সাথে
ডানা মেলাই হাওয়ার দেশে, রঙিন বেশে।


দ্যাখো! ভালোবাসার আবার সময়-অসময় হয় নাকি!
মনের দরজা খুলে দাও, রাতের নিরবতায় সেখানে
শিশিরের ছোঁয়া লাগুক, জানালার কাঁচ ভেদে
পড়ুক মধু জ্যোৎস্না, ঠোঁটের কোণে বসুক রঙিন প্রজাপতি।


২২.০৬.২০১৩