একদিন আচমকা বৃষ্টিতে ভিজে গেল পুরো শরীর,
স্বচ্ছ সরোবরের তলদেশে থাকা মীনের মতো
স্পষ্ট তোমার দেহের ভাঁজগুলো, সব কামুক চোখেরা
ভীর জমায় সে সরোবরে, জলের তলায় রঙিন কার্প
মাছের সৌন্দর্য চাটে সবাই; অসহায় তুমি হাতদুটো
ঢাল করে কামুক চোখের তীর ফেরাতে ব্যস্ত।


হঠাৎ আসা বৃষ্টিতে ভিজবো বলে পথে নেমে
অন্য সব চোখ অনুসরণ করে করে দেখি এই ছবি।
বৃষ্টি স্নানের প্রস্তুতি আমার কী করে তোমায় রক্ষা করি?


তবু কিছু একটা করার ইচ্ছে নিয়ে এদিক সেদিক
দৃষ্টি ঘুরাই, ফের তোমার দিকে চোখ ঘুরাতেই দেখি
কালো এক কোট ঢেকে দিয়েছে রঙিন মাছের সৌন্দর্য।
যেন এক বলে এক রানে হেরে যাওয়া ম্যাচের মতই
সেই সব চোখে নেমে আসে হতাশা।


যে মানুষটি তোমায় রক্ষা করেছে-ধন্যবাদটুকুর
অপেক্ষা না করেই আবার হাওয়ায় মিলিয়ে যায়,
ভালো মানুষেরা এমনই-ভালো কিছু করার মাঝেই
অপার প্রাপ্তি। প্রতিদানটুকু নিছক ছাইপাশ।


২০.০৬.২০১৩