এমন মিষ্টি বিকেল!
চলো দুজন হাঁটি, হেঁটে যাই, হাঁটতে থাকি
হাঁটতে হাঁটতে এখানে সেখানে থামি
আবার হাঁটি...


জানি, এই হাঁটার মাঝে  হয়তো তোমার আনন্দ নেই
সারা জীবন চার চাকায় চড়ে চড়ে অভ্যেস তোমার
এমন হাঁটার কথা শুনে নিশ্চয়ই হাঁপিয়ে উঠেছ তুমি!


তোমাদের এই এক ন্যাকামি, জন্মের পর পা দুটো
তুলে রাখো পালঙে; এতোগুলো বাড়ি, বিএমডব্লিউ গাড়ি
এসব রেখে কী হাঁটা যায়! ভাবমূর্তিতে যদি চিমটি পড়ে যায়।


অথচ এক সময় চিকিৎসকের কথায় কেবল হাঁটাই নয়
দৌড়াতে থাকো পথে পথে, সকাল সন্ধ্যা দৌড়াও
এতো এতো ঘাম ঝরাও তবু সেই সময় আর আসে না ফিরে
এমন দারুণ অঙ্গখানি বেজায় ভারি।


যখন ডেকে ছিলাম একটু আধটু এমন হাঁটতে যদি...


১০.০৬.২০১৩