বরফ শীতলতা ছুঁয়েছে মন
রাশিয়ায় জঙ্গলের দাবানলে
অবিরাম শিলাবৃষ্টি
ঢাকার বুড়িগঙ্গায় নিটোল জলরাশি
গুলিস্তান, মগবাজারে আর নেই কোনো জ্যাম
বস্তির খুপরি জুড়ে এসির ঠান্ডা হাওয়া
মাসশেষে গার্মেন্টস কর্মীদের হাতে-
কাড়িকাড়ি হাজার টাকার নোট।


মন্ত্রীরা গাড়ি ছেড়ে চলছে রিক্সায়
সাধারণ মানুষ গাড়ি চড়ে ফিরছে বাড়ি
অফিস পাড়ায় নেই আর ফাইলের স্তুপ
ফল আর মাছ বাজারে নেই ফরমালিন
চাকরির বাজারে মেধার বাহাদুরি
যত্রতত্র ফেলেরাখা সম্পদ আর হচ্ছেনা চুরি।


পরিণত বয়সেই হচ্ছে ভালোবাসাবাসি
মানুষ বলে সব মানুষ পাশাপাশি...


০৬.০৬.২০১৩