আমার উঠোনে তোমার পদধূলি
সেই কবে একবার পড়েছিল, তারপর
উঠোনের তারে শুকাতে দেওয়া কামিজের জলের মতো
হাওয়ায় মিলিয়ে গেলে বেশ সময় নিয়ে;
কেবল এক আকাশ রোদ্দুর মাথায় ঠায় দাঁড়িয়ে ছিলাম
চোখের ভেতর শুকিয়ে যায় ভালোবাসার জল।


আমি তোমার জন্য আর কিইবা করতে পারি?
একবার দীঘির জলে ঝাঁপিয়ে পড়েছিলাম দুজন
মাঝপুকুর থেকে তোমার জন্য তুলে এনেছিলাম পদ্ম।
ধানক্ষেতে হাঁটার সময় শীষ থেকে একফোঁটা শিশির
মেখে দিয়েছিলাম তোমার ঠোঁটে। একবার পাহাড়
দেখাতে তোমায় নিয়ে গিয়েছিলাম মেঘালয়ে,
পাখি তোমার খুব প্রিয় বলে অতিথিপাখির অভয়াশ্রমে
গিয়েছিলাম দুজন।


সমুদ্র দেখবে বলে যখন বায়না তোমার
সবাই সৈকতে দাঁড়িয়ে সমুদ্র দ্যাখে আমিতো
তোমায় নিয়ে গিয়েছিলাম মাঝসমুদ্রে,
গান ভালোবাসো বলে শত শত সিডি, ডিভিডি
এমন কি আমার যতো ফোন মেমোরি, হার্ডডিস্ক
পেনড্রাইভ লোড ছিল তোমার পছন্দের গানে।


তবু কোথায় তোমার খেদ তা আজও জানতে পারিনি..


০২.০৬.২০১৩