কম্বলটা বেশ পুরনো, লেপের রংটাও ফ্যাকাশে
এই যখন তোমার বায়না, এই নিয়ে খুনসুটি
কষ্টকরে হলেও পাঁচতলা বাড়ির বারান্দায় এসো
একটুখানি তাকিয়ে দেখ রাস্তায়...
তোমার এই বিলাসী বায়না নয়,
পুরনো-ফ্যাকাশের ন্যাকামী নাটক নয়
একটু মোটা কাপড় হোকনা ছেঁড়া
দেখ শীতার্ত দরিদ্রের ঠকঠকে হাহাকার।


বিলাসী বায়নায় ভাসিওনা গা,
যথার্থ বিশেষণের দিকে বাড়িয়ে দাও পা।
মানুষ হও। বিলাসী নয়।
মানুষ হয়ে শীতার্ত মানুষের দিকে
উষ্ণ হাতটি বাড়াও।


নীলক্ষেত, ঢাকা
২৩.০১.২০১২