তেমন তো কিছুই নেই এই গ্রহে বহু বছর
বছর বছর বেঁচে থাকার মতো মোহময় কিছু
কেবল মানুষের ভালোবাসাটুকু ছাড়া।
‌ঐ ভালোবাসার লোভটুকুই বারবার
আমায় নিয়ে যায় টেনে পৃথিবীর কাছে।


মানুষে মানুষে দ্বন্দ্ব, বিষাদ, বিদ্বেষ
সংঘাত যদিও মহামারি আজ
তবু তার অতল তলে কী যেন এক টান
গভীর মায়া থাকে লুকিয়ে।


এত বাদ-বিসংবাদ, দ্বন্দ্ব- শ্লোগান
তবুও মানুষের কাছে ছুটে যায় মানুষ।


তবু গোপনে-স্বপনে মনে মনে
মানুষে-মানুষে করে ভাব।
অনর্থ, ক্ষয়িষ্ণু এই গ্রহকে
মানুষই করে তুলেছে এত মোহময়।
মানুষই সাজিয়েছে কালে কালে
করেছে আবাদ শতকে শতকে
মহাশতাব্দী ধরে।


আজ যেটুকু ভুল চলার পথে পথে
যেটুকু ওলট-পালট
সবটুকুতেই ভলোবাসা ছড়িয়ে ছড়িয়ে
এই পৃথিবীটাকে ইচ্ছে করে সাজাই
মনের মতো করে,
একটা ভলোবাসা বিধৌত পৃথিবী বানাই।


২৯.০২.২০০৮