স্বপ্নডানা

স্বপ্নডানা
কবি
প্রকাশনী নব সাহিত্য প্রকাশনী
সম্পাদক ফজলুর রহমান বকুল
প্রচ্ছদ শিল্পী কারুধারা
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ডিসেম্বর ২০২৩
সর্বশেষ প্রকাশ ডিসেম্বর ২০২৩
সর্বশেষ সংস্করণ প্রথম সংস্করণ
বিক্রয় মূল্য ৩০০।০০

সংক্ষিপ্ত বর্ণনা

বইটিতে শুধুই ছড়া দিয়ে পূর্ণ করা হয়েছে। বেশিরভাগ ছড়াই ছোটদের জন্য। তবে বড়দের জন্য ছড়া ,কবিতা অনেক রয়েছে। ছড়ার উপর প্রচুর পড়াশোনা করেছি। এখনও শিখছি আর লিখছি। আগের প্রকাশিত বইগুলোর অপরিপক্কতার ছাপ কাটিয়ে কিছুটা নান্দনিকভাবে কবিতা উপস্থাপনের চেষ্টা করেছি। পাঠকমহলে সমাদৃত হলে আনন্দিত হবো। সকলের জন্য অফুরান শুভকামনা রইল।

ভূমিকা

বর্তমান প্রজন্ম অল্প লিখে, অল্প পড়াশুনা করেই খুব তাড়াতাড়ি প্রতিষ্ঠা পেতে আগ্রহী হয়ে ওঠেন। লেখালিখির জগতে বিচরণ করা যায় সহজেই, কিন্তু স্থান করে নেয়া খুবই কঠিন। মানুষের অন্তরে দাগ কাটা এত সহজ নয়! লিখে তো অনেকেই। যশ বা খ্যাতি অর্জন ক‘জনে করতে পারে? লিখতে হলে জানতে হবে, জানতে হলে শিখতে হবে, শিখতে হলে পড়তে হবে। পড়ার বিকল্প শুধুই পড়া। এছাড়া অন্য কোন উপায়ও নেই! আমি পড়তে চাই, জানতে চাই কবিতাকে, ছন্দকে। প্রতিদিনই কিছু না কিছু শিখছি। কবিতার মূল বিষয়ও হচ্ছে তিনটি- ভাব, ভাষা ও ছন্দ। আমার মতে, কবিতাকে যদি মানুষের সাথে তুলনা করি তবে কবিতার ভাব হল মানূষের প্রাণ, কবিতার ভাষা হল মানুষের শরীর আর কবিতার ছন্দ হল মানুষের সাজ বা অলংকার! সুতরাং, ভাব, ভাষা ও ছন্দের অপূর্ব সংমিশ্রণে কবিতা বা ছড়া হয়ে উঠবে দ্যুতিময়। আমি ছড়া লিখতেই বেশি পছন্দ করি। সেজন্য ছড়ার ছন্দের ব্যাকরণ নিয়ে লেখা যে সমস্ত বই বাজারে পাওয়া যায়, তা সংগ্রহ করে পড়ি! রবীন্দ্রনাথ ঠাকুর, নীলরতন সেন, শঙ্খ ঘোষ, জীবেন্দ্র সিংহরায়, আব্দুল মান্নান সৈয়দ, আবিদ আনোয়ার ও মোহাম্মদ মনিরুজ্জামানসহ আরো অনেকের কাছে আমি ঋণী! আমি ছড়া লিখি সহজ, সাবলিল শব্দ দিয়ে। প্রাত্যহিক জীবনে অতি সাধারণ ব্যবহৃত শব্দগুলোই আমার বেশি পছন্দের।
আমি যা লিখি তা যদি কারো মনে সামান্যতম আঁচড় কাটতে পারে, তবেই আমার লেখক জীবন স্বার্থক হবে। আমার এ ক্ষুদ্র প্রয়াস এ যুগে সমাদৃত না হলেও ক্ষতি নেই। অদূর ভবিষ্যতে যদি অল্পপরিমানে হলেও সমাদৃত হয়েই যায়, সেটাই হবে আমার পরম তৃপ্তি এবং প্রাপ্তি!
অমর একুশে বইমেলা-২০২১, ২০২২ ও ২০২৩ এ বিখ্যাত প্রকাশনা সংস্থা ‘বিশ^সাহিত্য ভবন’ থেকে আমার লেখা তিনটি কাব্যগ্রন্থ ‘প্রহেলিকা’, ‘আয়না’ ও ‘মুখোশ’ প্রকাশিত হয়েছে। তাই ‘ছড়া পড়–ক ছড়িয়ে’ আমার লেখা চতুর্থ গ্রন্থ নিবেদন। ছোটদের জন্য নির্বাচিত ছড়া নিয়ে সংকলন হলেও ছড়াকবিতার সংখ্যাই বেশি। দু’চারটি গদ্যকবিতাও রয়েছে এতে। নানা প্রতিকুলতার কারনে কোনো কোনো কবিতায় কিছু কিছু অপূর্ণতা থেকে যাওয়া বিচিত্র নয়। অনবধানতা বশত: দু’চারটি মূদ্রণ প্রমাদ রয়ে গেলে সেগুলি সংশোধনপূর্বক পড়ে নিবেন।

উৎসর্গ

আমার সুখ-দুঃখের সাথী
সুভদ্রা পুরকায়স্থ এর হৃদকমলে

কবিতা

এখানে স্বপ্নডানা বইয়ের ৭টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য