এই খানে মোর প্রাণ থাকে গো, এই খানে মোর প্রাণ
এই বুকেতে বাজিয়ে চলে ভালবাসার গান।
কমল দীঘির শ্রান্ত জলে জুড়ায় আমার বুক
মৃণাল দোলে ঢেউয়ের দোলায়, ভ্রমর খোঁজে সুখ।
দীঘির বুকে হেলান দিয়ে শান্ত করি মন
শান্তি-প্রেমের মহামিলন বোঝে প্রেমিক জন।
মাছরাঙা তার নখর দিয়ে ধরছে ছোট মাছ
কালো জলে আপন ছায়া দেখছে সবুজ ঘাস।
বিটপলতা-বিহগ মিলে গাইছে প্রেমের গান
এই খানে মোর প্রাণ থাকে গো, এই খানে মোর প্রাণ।