ঘোলায় পড়েছে মোর জীবনের নাও
                   শতপাকে সে ঘুরেই চলে
দিশাহীন মাঝি আমি দাড় বেয়ে যাই
               শঙ্কিত থাকে মন প্রতি পলে।
অথৈ জলের বুকে বারিরাশি ছাড়া
              চোখেতে পড়েনা কোনো তীর
মুঠিতে ধরেছি হাল, ছিল যত জোর
             তবু দূরে চলে যায় ছোট নীড়।
কালো মেঘে ঢেকে আছে জীবনের সব--
                  যতটুকু ছিল আশা-আলো
ফাঁকি দিয়ে  গেল জীবনের সাথে
                কুড়িয়ে পাওয়া কিছু ভালো।
ঢেউয়ের দেশেতে  ফেরারি হয়েছে
                     পোড়াচোখের সব জল
বাতিঘর ভেঙ্গে চুরমার হল কবে
                  চারিদিকে আলেয়ার দল।