আমা হতে আমি বঁধূ যাব চলে দূরে
পতিত পথিক কথা গেঁথে নিব সুরে।
শিলীন্ধ্রের গৃহ খানি সদা নড়বড়--
অনাদিরাতির দেশে বাঁধিব সে ঘর।
সুখ-দুঃখ দোঁহে মিলে যেথা ক্রিয়াহীন
কুহক-কোপন হেথা গিয়ে হয় লীন।
পাতক-আহব কভূ খুঁজে নাহি পাবে
মৃগাঙ্ক রহিবে সদা, পুষা নাহি যাবে।
আমি যাব হেথা, পড়ছে আমার মন
ছায়া সুনিবিড় ঘনতল ব্রাত্য জন।
সোনার হরিণ ছুটে চলে দিগ পাড়ে
কঞ্চুক খুলিয়া, চলে যাব নিজ ঘরে।
স্থায়িবাস যেথা সেথা যেতে যবে হবে
মিছিমিছি ঝিলিমিলি বিকিকিনি তবে।



[ যদি কিছু মনে না করেন......
(১) শিলীন্ধ্র=কলাগাছ,(২) কুহক=ধোঁকা, (৩) কোপন=নিষ্ঠুর, (৪) পাতক=পাপ, (৫) আহব=যুদ্ধ, (৬) মৃগাঙ্ক =চাঁদ, (৭) পুষা=সূর্য, (৮) কঞ্চুক=সাপের খোসা, ]