প্রিয়া, ' আমি তোমায় ভালবাসি ' একথা শুনেছ
অনেকের মুখ থেকে। হয়ত বহুবার  গুনেছ
গোলাপের ঝড়েপড়া পাঁপড়ি গুলো। আমি জানি
সবচেয়ে দামি কথা'টা আজ অনেক সস্তায় ঘানি
টানছে পৃথিবীর বুকে। কখনো স্ত্রাম্বলী অথবা
অনাজ, ভিসুভিয়াস-এ বিস্ফোরিত হয়ে টেলিয়াব-লা
অতিক্রম করে ইগুয়াসু'র দিকে ধেয়ে চলে অনুরাগে।
যে প্রেম, যে ভালবাসায় এ অপরূপ পৃথিবী'টা জাগে--
সূর্যের আহবানে। আজ তা অনেক সস্তা শব্দে
পরিণত হল কি ভাবে? ভালবাসা অব্দে-অব্দে
চলে কেদার থেকে নেগার,গঙ্গোত্রী থেকে নায়েগ্রার দিকে।
আজ কেন আটকে থাকবে ফ্রোজেন সী তে? এঁকে-বেঁকে
যাওয়া গ্রাবরেখায় বয়ে চলে ভালবাসার প্রাণ,
মরুর ছোট্ট সোদাকিয়ার পরুষ কন্ঠের গান---
সব কিছু ভালবাসার জন্য। ভালবাসা'ই সিলিয়নচু গড়ে
এ পৃথিবীর বুকে; আবার অভিসার রচে বাহমনির পরে।
ওগো প্রিয়া, ওগো পৃথিবীর মনুষ তোমরা সবাই শোনো
ভালবাসাকে রুদ্ধ করে কেন মিছেমিছি দিন গোনো?
চোখ খুলে দেখ পৃথিবীর সব লাল-হলুদ রডোডেনড্রন,
হজল এলক্রা-র মালা তোমার জন্য। প্রকৃতির দূর্লভ ধন
বিলোতে কার্পন্য করেনি তোমায় ভালবাসার তরে।
তবে; কেন তাকে বন্দি রাখ পাষাণের গুহাঘরে?
আমি ভালবাসা ছাড়া চাইনা মারিয়াম্মান, বদ্রির ভূমি।
আমি যাবনা যেথা গালফোস যায়না হৃদয় চুমি।
হৃদয়ের সাথে মিছে কেন প্রহসন? কি লাভ বেঁচে থেকে?
যদি না পারি জীবনকে ভালবাসার রক্তিম আবিরে মেখে
রঙীন করতে। হে ক্ষৌণী, ওগো প্রিয় ভোরের আলোর দাসি,
বাঘনখ অস্ত্রে আমায় হত্যা করো, আমি তোমায় ভালবাসি।



[ শব্দ চাবি---
(১) স্তাম্বলী=ইতালির একটি আগ্নেয়গিরির নাম।
(২) অনাজ= পশ্চিম আরবের তেইমা অঞ্চলের একটি আগ্নেয়গিরির নাম।
(৩) ভিসুভিয়াস= পৃথিবীর একটি বৃহৎ আগ্নেয়গিরি। এটি ইতালির পম্পি নগরীকে সমূলে ধ্বংশ করে দেয়।
(৪) টেলিয়াব লা= তিব্বতের একটি গিরি পথের নাম। এটি ১৪,৮০০ উচ্চতায় অবস্থিত।
(৫) ইগুয়াসু= ব্রাজিল ও আর্জেন্টিনার সীমানায় অবস্থিত অতীব সুন্দর একটি জলপ্রপাতের নাম।
(৬) কেদার/কেদারনাথ= হিমালয়ান তীর্থভূমি। এ মন্দিরটি ১১,৬৭৩ উচ্চতায় অবস্থিত।
(৭) গঙ্গোত্রী= হিমালয়ের একটি উপতক্যা ও পূর্ণভূমি।
(৮) নেগারার=মালেশিয়ার জাতীয় মসজিদ। পৃথিবীর সুন্দর মসজিদের মধ্যে একটি।
(৯) ফ্রোজেন সী= তাপমাত্রা হিমাঙ্কের নিচে গেলে সমূদ্রের জমাট বরফের অবস্থাকে বলে।
(১০) গ্রাবরেখা = পর্বতের পানি পাথরের ফাঁক দিয়ে গড়িয়ে পর্বত গাত্রে যে রেখা তৈরি হয়।
(১১) সোদাকিয়ার= মরু অঞ্চলের ছোট্ট কালো পাখির নাম।
(১২) সিলিয়নচু = সিকিমে অবস্থিত অপূর্ব এক পর্বতশৃঙ্গের নাম। এর উচ্চতা ২২৬০০ ফুট।
(১৩) বাহমনি= দুর্লভ পাথরে তৈরি ভারতের বিজয় নগরের একটি ধ্বংশস্তুপ। এ গায়ে টোকা দিলে বিভিন্ন বাদ্যযন্ত্রের শব্দ শোনা যায়।
(১৪) হজল এলক্রা= লাল গ্রানাইট (বেদুইনদের ভাষায়)। সুদৃশ্য এ লাল পাথর গুলো আগ্নেয়লাভার সাথে বেশি পাওয়া যায়।
(১৫) মারিয়াম্মান= মালেশিয়ার কুয়ালামপুরে অবস্থিত একটি বিখ্যাত মন্দির। ১৮৭৩ সালে প্রতিষ্ঠিত মন্দিরটি ইতালি ও স্পেনের বর্ণীল পাথর দিয়ে তৈরি।
(১৬) বদ্রির= বদ্রিনাথের মন্দির। হিমালিয়ান এ তীর্থভূমিটি ১০৪০০ ফুট উচুতে অবস্থিত।
(১৭) গালফোস= আইসল্যান্ডের একটি সুন্দর জলপ্রপাতের নাম।
(১৮) বাঘনখ অস্ত্র= একটি অস্ত্রের নাম। কথিত আছে ১৬৫৯ সালে ভারতের মহাবলেশ্বরের মহান্ডের কাছে সাড়ে তিন হাজার ফুট উচুতে শিবাজী নামক এক সাধক প্রতাপগড় দূর্গ তৈরি করেন। কোনো কারণে বিরাজপুরের সেনাপতি আবদাল্লা খাঁ শিবাজী কে শায়েস্তা করতে গেলে শিবাজী এ বাঘনখ অস্ত্র দিয়ে তাকে হত্যা করে বলে ইতিহাসে উল্লেখকৃত আছে।