(১) মিশরীয় ফুল ( রূপক কবিতা)


মিশর দেশে গিয়েছিলাম
একটি ফুল দেখেছিলাম
অনেক ভাল লেগেছিল
সেটি ভালবেসেছিলাম


সেই কথা আজ মনে পড়ে
মনে পড়লে মন মন চায় আমার
সেই দেশে হারাই আবার
এমন সুযোগ আসবে কি আবার
কে দেবে গো সেই খবর?


কেউ যদি বলত আমায়, আছে সুযোগ আবার হারাবার
আমি করতাম ভর
নীল প্রজাপতির ডানায়।


(২) ভালবাসা নামের ফুল


নীল পরী দেখলে কি মন চায়?
নীল পরী দেখলে মন চায় বলি, ভালবাসি।


তুমি আমার সবচেয়ে সুন্দর নীল পরী। তোমাকে নিয়ে ঘুরতে চাই দেশ-বিদেশ।এখানে যাব, ওখানে যাব;  সুন্দর ফুল বিনিময় করব। ভালবাসা জমে উঠবে।


আমরা হব ইতিহাস। আমাদের নিয়ে কাব্য লেখা হবে।


নীরঞ্জন নামে এক কবির জন্ম হবে । সে বলবে, আমার কাজই হল কবিতা লেখা।সে লিখবে সবচেয়ে সুন্দর কবিতা, তুমি আমার ভালবাসা।


আমাদের মনে হবে, এমন একটি দিনের জন্যই মনে হয় আমরা অপেক্ষা করেছিলাম।