(১) মানুষ


আমি মানুষের কথা বলি;
মানুষের গান গাই ;
মানুষের পথে চলি।


   মানুষ যদি মানুষ না হয় তাহলে মানুষ কে?
   মানুষ কি বনের পশু?
   সে তো মানুষ হতে পারেনা।
   তাহলে - তোমাকে মানুষ হতে হবে।


(২ ভালবাসার কথা বলছি ( রূপক কবিতা, প্রেমের কবিতা)


আমি আকাশের কাছে প্রশ্ন করেছিলাম, সবচেয়ে সুন্দর কে?
বলেছিল, তুমি।
আমি পাথারের কাছে প্রশ্ন করেছিলাম, সবচেয়ে সুন্দর কে?
বলেছিল, তুমি
আমি নদী'টির কাছে প্রশ্ন করেছিলাম, সবচেয়ে সুন্দর কে?
বলেছিল, তুমি।
সেই তুমি আমাকে ভালবাসনা।
আমার এখন মরে যেতে ইচ্ছে করছে।


তুমি কেন এত পাষাণ! তুমি কেন এত নিষ্ঠুর! তোমার হৃদয়ে কেন ভালবাসার উদ্ভব হয়না!


তুমি কি কখনো তটিনী নদী দেখনি?
তটিনী নদী দেখলে নিশ্চয়ই তোমার হৃদয়ে ভালবাসার উদ্ভব হত।


আমি একদিন তোমাকে তটিনী নদীর কাছে নিয়ে যাব।
তুমি তটিনী নদী দেখবে আর আমাকে ভালবাসার কথা বলবে।
সে ভালবাসা আমি গায়ে মাখব।


গায়ক মেখে মেখে বলব, " এমন ভালবাসার জন্য কেনা অপেক্ষা করে? এমন ভালবাসার জন্য বনের হরিণীও অপেক্ষা করে"।


(৩) ধ্রুব তারার বেশে ( প্রেমের কবিতা)


কে তোমাকে ভালবাসে জানিনা।
আমি তোমাকে ভালবাসি।
তুমি আমাকে সে ভালবাসা দাও্।
সে ভালবাসা না দিলে আমি মরে যাব।


সে ভালবাসার জন্য কেঁদেছি রূপসার পাড়ে, সে ভালবাসার জন্য কেঁদেছি যমুনার পাড়ে;
কেউ আমাকে সে ভালবাসা দেয়নি।
আজ যদি কেউ দেয় তাকে অশেষ ধন্যবাদ দেব;


সে ভালবাসাকে জড়িয়ে রাখব বুকের ভেতর।
সে যদি আপন হয় বলব, তোমার মত আপন কেউ নয়।