(১) কিল ও ঘুষি


ধর, একে একে দুই হয় দুইয়ে দুইয়ে হয় চার, তাহলে তিনে তিনে কত হওয়ার কথা? ছয় । কিন্তু ছয় না হয়ে হয়ে গেল সাত, তাহলে কি বুঝতে হবে?  বুঝতে হবে কোথাও কোন সমস্যা আছে। সে সমস্যাটি কি?  তুমি কোন একটা কিছু বুঝতে পারনি।তাহলে? তোমাকে সেই  একটা কিছু বুঝতে হবে। যদি বুঝতে না পার? তুমি এক পাগল।এ পাগলের ওষুধ কি?  শুধুই কিল--ঘুষি।তুমি তাকে শুধুই কিল--ঘুষি মারতে থাক।  


(২) সাত আসমান


একদিন সকাল বেলা উঠে দেখি ফুলটি আর ফুল নেই। তখন আমি জিজ্ঞেস করলাম ফুলের কি হয়েছে?  একজন বলল, ফুলটি চুরি হয়ে গেছে। কে নিয়েছে? কোন একজন।আমি তাকে খুজতে বেরিয়ে পড়লাম। কোথাও পেলামনা।শেষ পর্যন্ত একজন বলল, সে থাকে সাত আসমানের উপর। কিন্তু সাত আসমানের উপর যাওয়া তো সম্ভব নয়। তাহলে তিনি ( স্রষ্টা)  আমাকে কেন সৃষ্টি করলেন?  আমাকে সৃষ্টি না করে সেই সাত আসমান সৃষ্টি করলেই তো হত।


(৩) কান্না


তোমার যে চোখ সুন্দর সে চোখ আমি ভালবাসি। অথচ সেই চোখ দিয়ে তুমি একবারও বললেনা, তোমাকে আমি ভালবাসি। আমার এখন সেই চোখ দেখলেই ঘেন্না লাগে। আমার কেবলই মনে হয় সেই চোখ যদি চোখ না হয়ে অন্য কিছু হত।অন্য কিছু হলে আমি কি করতাম? শুধুই কেঁদে মরতাম।"আজ কোন কেঁদে মরিনা?"


(৪) পথশিশু


পথশিশুদের হাত থাকতে নেই, পা থাকতে নেই, চোখ থাকতে নেই। অথচ তার সবই আছে।  তাহলে সে পথশিশু হল কি করে?  সে পথশিশু হয়েছে তার নামের ঠিক এক ঘর আগে  একজন পথশিশু যোগ করে দিয়েছে। তাহলে আমার নামের আগেও পথশিশু যোগ করে দাও।


(৫) হেস্ (প্রেমের কবিতা)


তোমার নামের আগেও হেস্ আছে তোমার নামের পরেও হেস্ আছে। তার মানে?  হেস্ হল তোমার নামের একটি বৈশিষ্ট্য। তাহলে?  "তুমি এ হেস্ ধারন করলে কেন?এ হেস ধারন না করলেতো তোমাকে অনেক ভাল লাগত।"


(৬) গজব


মানুষের উপর যখন গজব পড়ে তখন মানুষ কি করে?  বলে, "আল্লাহর উপর গজব পড়েনা কেন?" কেন এ কথা বলে?  গজবতো আল্লাই দিয়েছেন। তাহলে? আল্লার উপর আগে গজব পড়ুক্।