(১) তুমি নন্দিত নরকে


তুমি যদি তুমি না হয়ে অন্য কিছু হতে আমি কি করতাম?
আমি মরে যেতাম।
তুমি এখন তুমি, আমি কি করি?
আমি বেঁচে আছি।
তুমি চিরদিন এমনি করে তুমি থেকো।


তুমি যদি তুমি না থাক ফুলকে ফুল মনে হয়না, গানকে গান।তুমি শুধু তুমি থাক, সবকিছু নীরবে বয়ে যাক।


আকাশের যত তারা তার একটিও হাসি মনে হয়না, হাসি শুধু তোমার হাসি।সেই তুমি যদি সুন্দর করে না হাস তাহলে কেমন করে বাঁচব?


(২) আল্লাহ


আজান দেওয়ার আগে মুয়াজ্জিন কি করে?
আল্লা'র নাম নেয়।
আজান দেওয়ার পরে মুয়াজ্জিন কি করে?
আল্লা'র নাম নেয়।
মুয়াজ্জিন আসলে সবসময় আল্লা'র নাম নেয়।


আমাদেরও সবসময় আল্লা'র নাম নেওয়া উচিত। কারন, আল্লা' ছাড়া কেহ নাই।


(১) ভালবাসি-৩৪


এই যে ফুল, সে হাসছে আর হাসছে। হেসে হেসে বলছে, কেউ যদি আমাকে ভালবাসত!
আসলে কেউ তাকে ভালবাসেনি, তাই সে এ কথা
বলছে।


তুমি যদি আমাকে ভালবাসতে তাহলে আমি কি এ কথা বলতাম?
না বলতামনা। কারন, তুমি আমাকে ভালবেসেছ।


(৪) কবি


একদিন কবি মাইকেল যোগীন্দ্রনাথ ঠাকুর হাঁটতে বেরিয়েছিলেন।
হাঁটতে গিয়ে পথের ধারে দেখলেন একটি ফুল পড়ে রয়েছে।
ফুলটি তিনি হাতে নিলেন এবং একটি কবিতা লিখে ফেললেন।


হঠাৎ একটি লোক এসে জিজ্ঞেস করলেন, তুমি কেমন করে ' কবিতা লিখলে? কবি  বললেন, কবিতা এমনিই এসে যায়!লোকটি বললেন,আমারতো আসেনা!