গাছ বড়ো কৃপাময়
                          @শৌনক গোস্বামী


সুবিস্তৃত সকল শাখায়
পাতায় পাতা দিয়ে
রেখে দেয় সযতনে
জমাট শীতলতা ।
ক্লান্ত আমার দুচোখের
ক্লান্ত আমার শরীরের
শীতলতা জোগায় ।
ভেবে অথৈ আকুল
এ সুতীক্ষ্ণ সুতীব্র
অতি দহনে যখন ।
কত কৃপা তোমার।
আহা কী সবুজতা,
তাই তো জেগে থাকে
বিশ্বাস চির নীরবতায় ।
আমি চির কৃতজ্ঞ
তোমার বৃক্ষতার কাছে।
আঁখি জল রেখেছি
তোমার পাদমূলে ঝরাব।
সার্থক নয়ন করে রাখব ।
কী যে সাহস আর
কী যে শক্তি জাগে
তুমি তো আছ
গ্রীষ্মের প্রতিস্পর্ধী
বাঁচাবেই নিঃশর্তে ।
আমাদেরও তো কেউ রয়েছে
সংসারেতে জড়িয়ে ধরার
জাপটে ভালোবাসার।
ওগো আমার চির সবুজ
ওগো আমার চির জয়ী
আমার প্রাণের উত্স গাছ।
ওগো আমার চির সবুজ